সিএসএস টিউটোরিয়াল | ভূমিকা [পর্ব - ১]



এইচটিএমএল টিউটোরিয়াল এর পর সি এস এস টিউটোরিয়াল এ আপনাকে স্বাগতম ।
আমরা আজ থেকে সি এস এস শিখবো সি এস এস শেখার আগে একটা কথা বলে নেয়া দরকার সি এস এস ও এইচটিএমএল এর মত কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ না এটা এইচটিএমএল কে রঙ বা সাজানর কাজ ব্যাবহার করা হয় সুতরাং সি এস এস শেখার আগে আপনাকে অবশ্যই এইচটিএমএল জানতে হবে এইচটিএমএল ই যদি না জানেন তাহলে সাজাবেন কাকে? যারা এইচটিএমএল এর কোর্স করেন নি তারা এখান থেকে এইচটিএমএল এর টিউটোরিয়াল গুলা দেখে নিন ।

 তো শুরু করা যাক আমাদের সি এস এস এর প্রথম পর্ব ।  

এইচটিএমল ডকুমেন্টের যেকোন এলিমেন্টকে স্টাইলিং বা একটা রুপ দিতে সিএসএস ব্যবহার হয়। একটা প্যারাগ্রাফ (<p></p>) বা হেডিং (<h1></h1>) বা যেকোন এলিমেন্ট কে ধরুন রং করতে চান অথবা সাজাতে চান , ফন্ট বড় ছোট করতে হবে, অবস্থান এক দিক থেকে অন্যদিকে নিতে হবে, ব্যাকগ্রাউন্ড রং বদলাতে হবে এরুপ শত ধরনের স্টাইল পরিবর্তন সিএসএস দিয়ে করা হয়। বিশেষ করে লেআউট তৈরীর জন্য সিএসএস সবচেয়ে বেশি জরুরি।

বর্তমানে সিএসএস ৩ চলে এসেছে । এর আগের ভার্সন হল সিএসএস ২.১। তবে সিএসএস ৩ এখন অধিকাংশ ব্রাউজারে সাপোর্ট করে এবং CSS 3 ব্যবহার দিন দিন বেড়েই চলছে।


CSS - Cascading Style Sheets
এইচটিএমএল এলিমেন্টের বিপরীতে সিএসএস রুল লেখা হয়। বিডি ওয়েব ডেভেলপার এ সিএসএস এর মৌলিক বিষয়াদি থেকে শুরু করে সিএসএস ৩ এরও প্রয়োজনীয়গুলি নিয়ে টিউটোরিয়াল দেয়া হবে।  

**একটা এইচটিএমএল পেজে <head> ট্যাগের ভিতর <style> ট্যাগ দিয়ে সিএসএস কোড যোগ করে পেজ স্টাইলিং করা যায়।এটা হচ্ছে ইন্টারনাল সিএসএস আর যদি সিএসএস কোড বেশি হয়ে যায় তখন সিএসএস কোড আলাদা ফাইলে লেখা হয় এবং <head> ট্যাগের ভিতর <link> ট্যাগ দিয়ে সিএসএস ফাইলটি ঢুকিয়ে দেয়া হয়। এই পদ্ধতি হচ্ছে এক্সটার্নাল সিএসএস।

বিডি ওয়েব ডেভেলপার সাইটের অধিকাংশ টিউটোরিয়ালের উদাহরনগুলিতে ইন্টারনাল সিএসএস ব্যবহার করে দেখানো হয়েছে তবে বেশিরভাগ সময়ে এক্সটার্নাল সিএসএস লেখা ভাল।  

 তো আজকের মত এই পর্যন্ত ই থাক পরবর্তী টিউটোরিয়াল দেখার আমন্ত্রণ জানিয়ে আজকের এখানেই শেষ করছি ।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment