এইচটিএমএল টিউটোরিয়াল | ভূমিকা [পর্ব-১]

এইচটিএমএল (HTML) এর অর্থ হচ্ছে Hyper Text Markup Language. এটা কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এটা একটি মার্কআপ ল্যাংগুয়েজ। ওয়েব ডেভেলপার হতে হলে এই ল্যাংগুয়েজ টি সবার আগে ভালভাবে শিখতে হবে।তবে এটা শেখা খুব সহজ।এটা শিখলেই আপনি একটা ওয়েব পেজ তৈরী করতে পারবেন। এরপর যদি সিএসএস শেখেন তাহলে ঐ পেজটিতে আরেকটু প্রান দিতে পারবেন। তারপর জাভাস্ক্রিপ্টের পালা, জাভাস্ক্রিপ্ট শিখে এর এপ্লিকেশন করলে আপনার ঐ ওয়েব পেজটি ডাইনামিক হওয়া শূরু হল। সবশেষে পিএইচপি + ডেটাবেস শিখলে আপনি পূর্নাঙ্গ ডেটাবেস Driven ওয়েবসাইট  তৈরী করতে পারবেন। 


যে জিনিস লাগবে এইচটিএমএল শিখতে (অর্থ্যাৎ এইচটিএমএল কোড কোথায় লিখবেন)
যেহেতু ওয়েবসাইট এর কাজ করবেন সেহেতু আমাদের ভারি কোন সফটওয়্যার এর দরকার হবে না শুধু কোড জানা থাকলেই আমরা সাধারন Notepad এর মাধ্যমেই ওয়েবসাইট বানাতে পারবো তবে আমাদের উইন্ডোজ এ ডিফল্ট ভাবে যে নোটপ্যাড দেয়া আছে সেটার থেকে নোটপ্যাড ++ ব্যাবহার করাতা ভালো হবে কারন নোটপ্যাড ++ এ আপনি অনেক দ্রুতু কাজ করতে পারবেন ।  এছাড়া আরও অনেক সুবিধা রয়েছে আপনি নোটপ্যাড ++ এর মাদ্দমে zen coding ও ব্যাবহার করতে পারবেন যাই হল নিচে থেকে নোটপ্যাড ++ টি ডাউনলোড করে নিন ।
  এইচটিএমএল শিখতে যে শব্দগুলি ভালভাবে জানা দরকার-
  • এইচটিএমএল এলিমেন্ট (Element)
  • এইচটিএমএল ট্যাগ (Tag)
  • এইচটিএমএল অ্যাট্রিবিউট (Attribute)

HTML, XHTML এবং HTML5

HTML এর সর্বশেষ ভার্সন হচ্ছে HTML5। এইচটিএমএল ৫ এ এক্সএইচটিএমএল সকল নিয়ম অনুসরন করা হয়। কাজেই HTML 5 শিখলেই আগের ভার্সনগুলি অটোমেটিক শেখা হয়ে যাবে। তাই আমরাও ঐভাবে টিউটোরিয়ালগুলি দেব।
* W3C নামের এই সংস্থাটি HTML তৈরী এবং ম্যানেজমেন্ট করে।
* HTML 5 মুলত HTML ই তবে এখানে নতুন নতুন অনেক ট্যাগ এবং নিয়ম যুক্ত হয়েছে যেগুলির বর্ননা আমরা পরবর্তী টিউটোরিয়ালগুলিতে  দিয়ে দেব।


আজ এই পর্যন্ত ই থাকুক পরবর্তী টিউটোরিয়াল দেখার আমন্ত্রণ রইলো । 
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

1 comments:

  1. Great post, you have pointed out some excellent points, I as well believe this is a very superb website. Frontend developer

    ReplyDelete