ডুফলো এবং নোফলো ব্যাকলিংক কি? ডুফলো এবং নোফলো ব্যাকলিংক এর বিস্তারিত ।


গত পরবে আমরা ব্যাকলিংক নিয়ে আলোচনা করেছিলাম । তাই আজকে আমি আপনাদের সাথে ডুফলো এবং নোফলো ব্যাকলিংক কি এবং কিভাবে ডুফলো এবং নোফলো ব্যাকলিংক কাজ করে সেই বিষয়টা শেয়ার করব। যাই হোক কথা আর না বাড়িয়ে আসুন শুরু করা যাক।


ডুফলো ব্যাকলিংক কি? 

ডুফলো ব্যাকলিংক হচ্ছে একটি সাধারন এইচটিএমএল লিংক। যার মাধ্যমে লিংকটি সরাসরি আপনার সাইটকে রেফার করবে এবং ব্লগ বা পোস্ট এই লিংকটিকে সমর্থন দেবে। ডুফলো ব্যাকলিংক হচ্ছে সবচেয়ে শক্তিশালী লিংক। আপনি কি ধরনের ব্লগের কাজ থেকে ডুফলো ব্যাকলিংক পাচ্ছেন তার উপরে নির্ভর করে আপনি কি ধরনের রেঙ্ক পাবেন।


উদাহরণস্বরূপ, আমি একটি সাধারন এইচটিএমএল সোর্স কোডের লিংকের মাধ্যমে আমাদের সাইটের ডুফলো ব্যাকলিংক উপস্থাপন করছি।

<a href=”http://bdwebdeveloper.blogspot.com/”>বিডি ওয়েব ডেভেলপার </a>


নোফলো ব্যাকলিংক কি? 

নোফলো ব্যাকলিংক হচ্ছে এমন একধরনের লিংক যার মাধ্যমে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনকে তার প্রকাশিত ব্যাকলিংক কে crawl/ ইন্ডেক্স করতে নিষেধ করে । অর্থাৎ আপনি এধরনের লিংকের মাধ্যমে কোন প্রকার পেজ রেঙ্ক পাবেননা। তবে এর মাধ্যমে কিছু ভিজিটর পেতে পারেন। বিশ্বের জনপ্রিয় সাইটগুলো নোফলো ব্যাকলিংক ব্যাবহার করে থাকে যেমন ফেসবুক, টুইটার, উইকিপিডিয়া ইত্যাদি।

 নোফলো ব্যাকলিংক এর সাথে rel=”nofollow” কোডটি যুক্ত থাকে যা সার্চ ইঞ্জিনকে ইন্ডেক্স করতে বাঁধা দেয়।

উদাহরণস্বরূপ, আমি একটি সাধারন এইচটিএমএল সোর্স কোডের লিংকের মাধ্যমে আমাদের সাইটের নোফলো ব্যাকলিংক উপস্থাপন করছি।

 <a href=”http://bdwebdeveloper.blogspot.com/” rel=”nofollow”>বিডি ওয়েব ডেভেলপার</a>

**আমরা অনেক সময় বিভিন্ন সাইটে গিয়ে পোষ্ট বা কমেন্টস করি ব্যাকলিংক পাওয়ার জন্য। কিন্তু সব সাইট থেকেই কি ভালো ব্যাকলিংক পাওয়া যায়? না কেননা যেসকল সাইটের কমেন্ট বা পোষ্ট বা লিংক যুক্ত করার অপশনে নোফলো লিংক এট্রিবিউট করা থাকে সেখান থেকে প্রকৃত অর্থে ব্যাকলিংক পাওয়া সম্ভব নয় আর যেটি পাবেন তা কোন কাজেই লাগবেনা পেজ রেঙ্ক এর ক্ষেত্রে।

** যদি ও অনেক সার্চ ইন্জিন এখন নোফলো লিংক গুলোকে ব্যাকলিংক হিসাবে ধরে তারপরও সেগুলোর তেমন কোন মূল্য নেই। তাই আমাদের ব্যাকলিংক ভালো ও কোয়ালিটি সম্পূর্ণ ব্যাকলিংক তৈরী করার জন্য ভালমানের ডুফলো সাইট খুজতে হবে।

 কীভাবে ডুফলো এবং নোফলো ব্যাকলিংক বুঝা যায় সে সম্পর্কে আগামীতে আরো বিস্তারিত সহ পোস্ট করা হবে । ধীরে ধীরে আমরা সার্চ ইঞ্জিন এর সব বেপারে জানবো ।

**ডুফলো এবং নোফলো সম্পূর্ণ বিপরিতধর্মী । পেন্ডা আপডেডের ফলে গুগলের সার্চ লগারিদমে অনেকটা ভিন্নতা আনেছে । যারা আগে শুধু অফ-পেইজ অপ্টিমাইজেশন করতেন তারা এখন একটু সতর্ক হয়ে যান। কারন গুগল এখন অফ-পেইজ এসইও থেকে অন-পেইজ এসইও এর প্রতি গুরুত্ব বেশি দিয়েছে।


আজ এই পর্যন্ত ই থাকুক পোস্ট গুলা মনোযোগ সহকারে পরবেন তানা হলে কিছুই বুঝবেন না । আগামি টিউটোরিয়াল দেখার আমন্ত্রণ জানিয়ে আজকের মত এখানেই শেষ করছি ।
Share on Google Plus

About Unknown

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment